Friday 28 December 2018

ভি.আর.এস প্রত্যাখ্যানের পথে ডি.পি.এল-এর শ্রমিক-আধিকারিকরা : ডিপিএল বাঁচাতে পথে নামল কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন গুলির যৌথ মঞ্চ




দুর্গাপুর,২৮শে ডিসেঃ : রাজ্য সরকারের অধিনস্ত দুর্গাপুরের ঐতিহ্যবাহী বিদ্যুৎ উৎপাদন সংস্হা দুর্গাপুর প্রোজেক্টস লিমিটেডে( ডি.পি.এল ) জোর ধাক্কা খেতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায় এর প্রস্তাবিত ডি.পি.এল এর তথাকথিত পূনঃর্গঠন জন্য নিয়ে আসা স্বেচ্ছাবসর প্রস্তাব । সূত্রের খবর যে স্বেচ্ছাবসর প্রস্তাবে অধিকাংশ শ্রমিক-আধিকারিকরার সাড়া দেন নি।শেষ খবর পাওয়া পর্যন্ত কয়েক জন গুরুতর অসুস্হ শ্রমিক ও  আধিকারিক ছাড়া কেউ স্বেচ্ছাবসরে জন্য আবেদন জানা নি।

      এ দিকে আজ ডি.পি.এল এর মেইন গেটে কেন্দ্রিয় ট্রেড ইউনিয়ন গুলির( সি.আই.টি.ইউ-আই.এন.টি.ইউ.সি-ইউ.টি.ইউ.সি-টি.ইউ.সি.সি ) যৌথ মঞ্চের পক্ষ থেকে ডিপিএল বাঁচাও ও আগামী ৮-৯ জানুয়ারী ধর্মঘট সফল করার  আহ্বান জানিয়ে সভা হয় । সভায় ডি.পি.এল কে ক্রমাগত ধ্বংসের দিকে ঠেলে দেওয়ার জন্য রাজ্যের তৃণমূল সরকার কে দায়ী করে বক্তারা ডি.পি.এল  বাঁচানোর জন্য ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান । ডি.পি.এল  বাঁচানোর দাবি জানিয়ে কর্তৃপক্ষের কাছে ট্রেড ইউনিয়ন গুলির পক্ষ থেকে যৌথ স্মারকলিপি জমা দেওয়া হয় । সভায় বক্তব্য রাখেন বিকাশ ঘটক,বিনয়েন্দ্র কিশোর চক্রবর্তী,উমা দাস,রমাপ্রসাদ মুখার্জী,আশিস বাগ,নরেশ শিকদার,অনিত মল্লিক ও দুর্গাপুর ( পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায় ।
বিধানসভার স্ট্যান্ডিং কমিটি ডি.পি.এল কারখানা ঘুরে বিধানসভায় ইতিবাচক প্রস্তাব সহ রিপোর্ট জমা দিলে বিধানসভায় অনুমোদন করে । কিন্তু এখনও তা কার্যকর করা হয় নি । অথচ এর মধ্যেই  রাজ্য সরকার গত ৩০শে নভেঃ একতরফা ভাবে ভি.আর.এস স্কীমের নোটিশ দেয় । দুর্গাপুর ( পূর্ব)-এর বিধায়ক সন্তোষ দেবরায় গত ২৪শে ডিসেঃ মুখ্যমন্ত্রীর কাছে লিখিত চিঠিতে রাজ্য ও দুর্গাপুর-আসানসোল শিল্পাঞ্চলের অর্থনীতির স্বার্থে অবিলম্বে ভি.আর.এস স্কীম বাতিল, বিধানসভায় অনুমোদিত স্ট্যান্ডিং কমিটির প্রস্তাব অনুসারে  ডি.পি.এল-এর পূনঃর্গঠন এবং দুর্গাপুর কেমিক্যালসের পুনরুজ্জীবনের জন্য মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপের আবেদন জানিয়েছেন ।













No comments:

Post a Comment